পণ করেছে ছোট্ট ছেলে খাবে না সে কলা,
    দুঃখ করে বলছে মাকে ধর কেন গলা !
    সবাই কি আর সব কিছু খেতে ভালবাসে ?
    কেউ আবার না খেয়ে কিছু শুধু শুধু হাসে !
    দুষ্টু আবার বলছে কথা- মা যেই তেড়ে গেল,
    নিজের সাথে মায়ের কলা একসাথে সে খেল !
    মায়ের সব দেখে শুনে বেরিয়ে এল চোখ !!
    করি কেন জোরাজুরি বাড়াই কেন রোখ।


    ছোট্ট ছেলে বলছে মাকে দিলাম কেমন শিক্ষা ?
    মায়ের হাসি বুঝিয়ে দিল পেয়েছে প্রকৃত দীক্ষা !
    বুদ্ধিমান সবাই যদি এমন ধারা হত,
    গল্পচ্ছলে মা কি তবে তাদের খাওয়াতে যেত ?
    ছেলে মায়ের এমন তরজা সবারি জীবনে আসে,
    কেউ সেটা মনে রাখে কেউবা গল্পে ভাসে !!