উদয় থেকে অস্ত, সমর কাজ করে চলে !
    সারাদিন খেটেও তার পেট নাহি ভরে !!
    মাসের প্রথমে যা পেয়েছিল টাকা,
    মাঝামাঝি এসে মাসের পকেট হয়েছে ফাঁকা !
    স্ত্রী এসে বলল তার আজকে হরি মটর,
    সেই শুনে আনন্দে ছেলে খায় লটর পটর !
    দুপুর বেলায় বলে ছেলে দাও মা ঘুগনি,
    মুখ চোখ লাল করে দেয় মা বকুনি !
    এত বড় হলি তুই শিখলিনা লেখাপড়া,
    বাপ ব্যাটা এক রকম আমার কপালটা যে পোড়া।


    ছেলে শুনে রেগে গিয়ে বলল তার মাকে,
    রোজ আমি ইস্কুল যাই বলবো বল কাকে ?
    শিখেছি অনেক কিছু ইস্কুলে গিয়ে,
    পেটপুরে খেয়ে আসি করবো এবার বিয়ে !!