বাজারে গিয়ে রামবাবুর ভিরমি এসে যায়,
     শুধালে দামের কথা কান্না তার পায়।
     মাছের দাম জানতে গিয়ে মুখে ঢোকে মাছি !
     ছাল ওঠা মাছ দেখে পায় তার হাঁসি;
     ভোলা এখন জাতে উঠে দিয়েছে সব ভুলিয়ে,
     তাই সব দেদার কেনে পকেট যায় কুলিয়ে !
     জ্যান্ত মাছ রুই,কাতলা পাবেনা তুমি দেখতে,
     ফসিল হওয়া মড়া মাছ তাই হবে কিনতে !!


     পৈতে বাড়ী,বিয়ে বাড়ী মড়া মাছের যোগান,
     অল্প কিম্বা বেশী খেলে তিনি কিন্তু ভোগান !
     নিরামিষ রান্না ভাই শরীরের পক্ষে ভাল,
     সব কিছু না পরলে যোগান হতেই বাধ্য কালো !
     বিনা পয়সায় পাবে তুমি অফুরন্ত বাতাস,
     সেটাও আজ কলুষিত হতেই হবে হতাশ !!