কার্পণ্য করে বলে নাম হয়েছে কৃপণ,
   নিজেকে ঠকিয়ে সে পায় না কারো মন।
   টাকার প্রতি আছে তার বিশেষ দুর্বলতা;
   খরচা বেশি হলে পরে লাগে তার ব্যাথা।
   অনেক কষ্টে জমায় টাকা কাট ছাট করে !
   বন্ধু,বান্ধবকে এড়িয়ে চলে ঢুকে পরে ঘরে।
   ভাল মন্দ খেতে তার লাগে ভীষণ ভয়,
   পাছে টাকা বেরিয়ে যায় না পায় অভয় !


   ভবিষ্যতের কথা ভেবে চিন্তায় আকূল !
   ব্যাঙ্কের সুদ কমেছে জেনে করতে থাকে ভুল !!
   কৃপণের মত দাতা কোথাও না পাবে,
   মরে গেলে সব দেবে চাইতে নাহি হবে !
   তিলে তিলে জমিয়ে সে করেছে অর্থরাশী,
   তারি ছেলে খাচ্ছে এখন মদ আর খাসি!
   চার্বাক দর্শনে আছে ঋণ করে ঘি খাবে,
   কৃপণ শুনে বলবে হেঁসে লোকের কাছে কেন চাবে ?