বাবাকে ডেকে বলছে ছেলে হব না আইনস্টাইন,
     হবো পুঁজিবাদের হাতে গড়া শক্তিশালী মাইন !
     যা দিয়ে উড়িয়ে দেব ওদের গড়া আইন !!
     আর দেব না সকাল থেকে ক্যারাসিনে লাইন,
     কখন বা জাতপাত কখন বা ধর্ম ?
     পুঁজিকে থাকতে টিকে করতে থাকে অধর্ম !
     মানুষ হয়ে মানুষের সর্বনাশ মানুষ দেখে হাসে;
     দিন বদলালে জড়াবে গিয়ে নিজেদের তৈরি ফাঁসে !!


     পুঁজিবাদকে সরিয়ে আনতে চায় সাম্য,
     বাড়ির ভিতর ভায়ে ভায়ে রয়েছে যে অসাম্য !
     সব দেখে শুনে মানুষ দিয়েছে হাল ছেড়ে;
     স্বপ্নের মধ্য সাম্য এখন আসে ঘুড়ে ফিরে !
     বিপ্লবের কথা এখন বিপ্লবীরা না বলে !!
     বাবা এ কথা বলে ছেলের কান দিল মুলে।।