পায়ে নাই জুতো মাথায় নেই তেল,
   চুরির দায়ে কেউ ঢুকিয়েছিল জোর করে জেল !
   পেটের জ্বালায় ঘুরে বেড়ায় রাস্তায় পথে ঘাটে;
   চেয়ে চিন্তে যা পায় জিব দিয়ে তা চাটে !
   ভিখারিনি বলে সব দূর ছাই করে,
   বিয়ে বাড়ীতে উঁকি দিলে উল্টে তাকে মারে !
   জন্মেছিল পৃথিবীতে সেও মানুষ হয়ে,
   বাঁচতে চায় সবার সাথে থাকতে চায়না ভয়ে।


   ভিক্ষা করে খায় বলে সবাই করে ঘেন্না,
   সাহস করে এগিয়ে গেলেও কেউ তাকে চায়না।
   ভদ্রবেশী মানুষদের সে ভাল করে চেনে,
   রাত্রি হলে ঘুরঘুর করে বোঝে তার মানে !
   ভোটের লাইনে দাঁড়িয়ে সেও ভোট দিয়ে যায়;
   নূতন দিনের সোনালী স্বপ্ন তার সারা মুখ ছায় !
   মানুষ হয়ে মানুষের দুঃখ মানুষ যদি না বোঝে,
   বনের বাঘকে ডাকবো নাকি? এগিয়ে যাবে তার খোঁজে !!