পাকা একটা বছর ফেললাম কেমন খেয়ে !
   লাফিয়ে ঝাপিয়ে বেরিয়ে গেল দেখলাম চেয়ে চেয়ে !!
   আজকে যা দেখছো ভাই কালকে তা নাই,
   সব কিছু যাবে চলে পড়ে থাকবে ছাই !
   কৈশর থেকে যৌবন এল সব গেল চলে;
   কাল যে হাত ধরে আছে পরবে সব ঢলে !
   সময়ের হাতে বন্দি সবাই কিবা ছোট বড়,
   জেনে না জেনে ঘুরে বেড়াই অন্তিমে রথে চড়।


   ইস্কুল,কলেজ,চাকরি,ব্যবসা যাই তুমি কর
   এ জীবনে এরা আসবে না ফিরে যতই তুমি লড়।
   আত্মীয়,স্বজন,ভাই,বন্ধু সব ছেড়ে যাবে !
   নূতনকে বরণ করে নূতন ভাবে পাবে।
   দুদিনের আসা যাওয়া হবে না সেসব বন্ধ,
   চোখ খুললেই দেখতে পাবে যদিও হও অন্ধ।