তুলোর বালিশ তুলোর তোশকে থাকে সব শুয়ে,
    টাকার বিছানায় শুয়ে নেতা পড়েছে যে নুয়ে !
    সর্বহারার নেতারা ভাই বলে সাম্যের বুলি,
    অসাম্য যে মজ্জাগত ভরিয়ে তলে ঝুলি !
    দ্বন্দ্বমূলক বস্তুবাদের নিয়েছে তারা শিক্ষা;
    গুরুর সেথায় অভাব নেই দেয় তারা দীক্ষা।
    পুঁজিবাদের সাথে লড়তে গিয়ে হারিয়ে ফেলেছে পথ,
    গোলক ধাঁধায় ঘুরাবে বলে নিয়েছে শপথ !
    
    জিনিষ পত্রের মূল্য বৃদ্ধি যেন লাগাম ছাড়া,
    সেই দিকে না রেখে দৃষ্টি ছোটায় তাদের ঘোড়া !
    জনতা জনার্দন থাকে অন্ধকারে ,
    নেতারা এসে পিছন থেকে তাদের ঘাড় ধরে।
    নিগেশন অফ নিগেশনের থিয়োরি তাদের মুখে ছোটে,
    সেই থিয়োরির আচার্য হয়ে কর্মে পুষ্প ফোটে !!