ভাল মন্দ পরবে পেটে আজকে লক্ষ্মীপূজা,
     সকাল থেকে হুড়োহুড়ি আনন্দে ঢাক বাজা।
     আশ্বিন মাসে পূর্ণিমা তিথিতে আসে কোজাগরী,
     ভোর বেলা শুধান তিনি আছে কে জাগরী।
     ধন,সম্পদের দেবী তিনি যদি দয়া করে;
     অভাব সব যাবে চলে নিজের নিজের ঘড়ে।
     ইচ্ছে আছে আজকের দিনে প্রশ্ন করবো মাকে,
     দ্রব্যমূল্য লাগাম ছাড়া পূজিবো কেমনে তাকে ?
    
     সুজলা সুফলা দেশ আমাদের ধন্য ধান্যে ভরা,
     চোরের দল চুরি করে ভরেছে তাদের ঘড়া !
     তোমার কাছে নালিশ মাগো কর একটা বিহিত,
     আর পারিনা পাল্লা দিতে ফিরাও এদের হিত !
     এরাই দেখ আইন করে ভালো কথা বলে,
     এরাই আবার আইন ভেঙ্গে নিজের পথে চলে !!
     জনগণ আর পারে না সরকারের সঙ্গে আঁটতে;
     পেটে ভাত নেই দৌড়ে বেড়ায় সারাদিন হয় খাটতে !
     পূজার দিনে তোমার কাছে আছে মোদের প্রার্থনা,
     সবাই থাকুক দুধে ভাতে না পায় যেন যাতনা !