স্মৃতির দরজায় হাতড়ে মরি পুরানো দিনের স্মৃতি,
     এত বছর বাদেও সজীব তারা হয়নি বিস্মৃতি।
     চেনা চেনা মুখগুলো সব ভেসে ওঠে মনে !
     কত স্মৃতি কত কথা ধরা দেয় ক্ষণে ক্ষণে !!
     বয়সের ভারে ন্যুব্জ যখন সঙ্গ দেয় না শরীর;
     নানা রংঙ্গের ছবি আঁকে মন হয় না সে অধীর।
     কত কিছু হারিয়ে গেছে সময়ের সাথে,
     ভাবিয়া অবাক লাগে নাহি কিছু হাতে।


     এসেছিলাম পৃথিবীতে কেউ আগে পরে,
     চেনা জন চলে গেল ঠিকানা নাই ঘরে !
     সুখ স্মৃতি মধুর তুমি আনন্দতে থাক,
     দুঃখের স্মৃতি যাক হারিয়ে-অন্ধকারকে ডাক।
     টাকা কড়ি যতই থাক স্মৃতি গেলে হারিয়ে;
     নেবে না খবর কেউ সব যাবে মাড়িয়ে !
     ক্যানভাসে  স্মৃতির ছবি আসে যদি ফিরে,    
     নবযৌবনে উদ্ভাসিত হয়ে রাখবো তাকে ঘিরে।।