মেয়ে যাবে শ্বশুরবাড়ি মর্ত বিষাদময়,
   পতি ঘরে ফিরবে সতী সেথা আনন্দময়।
    মেনকা দাঁড়িয়ে ছলছল চোখে করতে মেয়েকে বিদায়;
    হিমালয় দুহিতা আসছে বছর আসবে ফিরে জানিবে নিশ্চয়।
    মা মেনকা দুয়ারে দাঁড়িয়ে ভাবছে কত কি !
    মা হলেই বুঝবে মেয়ের জ্বালা অন্যে বুঝবে কি ?
    কাতর স্বরে মা বলে মেয়েকে, পৌঁছে খবর দিবি
    মাঝে মধ্য মর্তবাসীর (বাপের বাড়ীর ) খবর তুই নিবি।


    মায়ের কথা শুনে উমার চোখে আসে জল,
    পুত্র,কন্যাকে বলছে রেগে ঘরে ফিরে চল।
    চোখের জলে বাঁধ মানে না মুছে আঁচলটায়,
    মা মেনকা দাঁড়িয়ে আছে হেলান দিয়ে ঠায় !
    উমা আজ ভাবছে মনে আবার একটি বছর,
    কত কি বদলে যাবে এলে সামনের বছর !!
    সময়ের কাছে নিস্তার নেই সবাই কেমন জব্দ,
    মানুষ,ভগবান সমান সেথায় না করে টুঁ শব্দ !!
    আবাহন আর বিসর্জনে আছি সব মেতে,
    নিজের অলক্ষ্যে সাজিয়ে আসন দিয়াছি তাই পেতে !