ভারতবর্ষ মহান দেশ জন্মেছি এই দেশে,
   মুনি,ঋষিদের তপে ধন্য,আছে কেউ ছদ্মবেশে !
   জ্ঞান,ভক্তি,যোগের চর্চায় মেতেছে যত মুনি;
   কেউ আবার ভণ্ড সেজে জ্বালিয়ে রেখেছে ধুনী !!
   জীবনের সাথে জড়িয়ে গেছে নাম তার যোগ,
   হাত ছাড়লেই দেখা দেবে নূতন নূতন রোগ !
   কত শত যোগী এসেছে হেথায় ছড়াতে জ্ঞানের আলো,
   সেই আগুনে মনের ভিতর নূতন প্রদীপ জ্বালো।
   ঐ প্রদীপে দেখছে লোকে আশারামজী বাপু,
   কীর্তিখানি করে তিনি হয়েছেন বেশ কাবু !


   যোগী,ভোগী আছে একত্রে যেন মাছ আর জল !
   যোগের সাথে যুক্ত হলে পাবে তার ফল।
   ভোগের কথা বলবো কি আর ভুক্তভোগী জানে,
   জীবনের পথে হেঁটে ফিরে খুঁজে পেয়েছে মানে !
   দিব্যকান্তি জীবন ভাই যদি পেতে চাও,
   আশার ছলনায় না ভূলে তার হাত ছেড়ে দাও।।