দুর্গতে নাশিনী দুর্গার মর্তে আগমন,
দুর্গতি সব যাবে চলে হলে পরে বোধন !
আট থেকে আশি সবাই করজোড়ে মাকে,
বলছে তাদের দুঃখের কথা একান্তে পেয়ে তাকে !
এক বছরে যত কথা জমেছে তাদের মনে;
পরামর্শ চাইছে তারা  চায় না  যেতে রণে ।


নারী পুরুষ সমান যদি কেন লিঙ্গ ভেদ !
সংবিধান দিয়াছে সম অধিকার সব সেথা অভেদ।
তবুও পুরুষ ক্ষমতা দেখায় নারীকে করিতে জয়,
নিত্য নূতন ফন্দি আঁটে না পেরে লাগে ভয়।
নারী শক্তির প্রতীক মাগো এসো মনের ঘরে,
জ্ঞানের ছটায় পালিয়ে যাক অসুর চিরতরে।
সাকার নিরাকার নিয়ে আছে যত  দ্বন্দ্ব !
তোমার স্পর্শে দূর হয়ে যাক মনের যত ধন্ধ !!
অসুর দলুনি মা করতে অসুর বধ,
মর্তে তুমি এসগো আবার করি প্রণিপাত।।