তুমি না জানাইলে পরে,
   কে তোমায় জানিতে পারে ?
   তুমি না দিলে ধরা,
   জ্ঞান থেকেও হয় অধরা।
   সব যেন রহস্যে ভরা;
   সেই রহস্যের অবগুন্ঠন,
   খুলিতে চায় বিজ্ঞান।


   ইলেকট্রন,প্রোটন,নিউটন ছাড়ি
   খুজিতে থাকি তার বাড়ী।
   নাম দেয় ঈশ্বর কণা,
   হয় সে বস্তুর ক্ষুদ্র কণা;
   বিজ্ঞান গবেষণায় আছে অনেক তত্ত্ব;
   তাকে না পেয়ে সব হয়েছে যে মত্ত !!


   শতাব্দী ধরে চলে গবেষণা কত,
   স্ট্যান্ডার্ড মডেলের তত্ত্ব রয়েছে এত !
   থাকিলেও ঈশ্বর কণা সব বস্তুতে,
   প্রাণ থেকে - সে কিন্তু রয় দূরেতে !
   সৃষ্টি এখন খুঁজতে থাকে সৃষ্টির জাল,
   স্রষ্টা থাকে বহুদূরে না পায় তার তল !!!
  (ঈশ্বর কণার উপর নোবেল পাওয়ার পর এটা লেখা
    ঈশ্বর কণা=বোসন কণা)