ধর্ম,বর্ণ,জাত,পাত একুশ শতকের পৃথিবী,
    আগ্রাসন আর ক্ষমতার মোহে যেন দুই ছবি।
    ঠাণ্ডা যুদ্ধের অবসানে মাঝে রূপ বদলায় !
    অমিত শক্তি দেখিয়ে ফেরে স্বমহিমায় !!
    পারমাণবিক ক্ষমতা ধরে আমেরিকা রাশিয়া,
    ঠাণ্ডা যুদ্ধের ভয় দেখিয়ে দিতে চায় পিষিয়া।
    মারণাস্ত্র সম্ভারে ভরিয়ে নিয়েছে নিজ ঘর,
    অন্যদের ঘরে উঁকি মেরে বলে অন্য পথ ধর !


    মনের ভিতর দানা বেঁধে আছে হিরোশিমা নাগাসাকির স্মৃতি,
    শক্তি পরীক্ষা বন্ধ হলেও বিভীষিকার হয়নি ইতি।
    এই পরীক্ষায় এগিয়ে গিয়াছে ভারত পাকিস্থান চীন,
    তারাও এখন দেখিয়ে বলছে আমরাও নই হীন !
    আগামী পৃথিবী যদি ঢাকা পরে কালো ধোঁয়ার স্তরে;
    রাষ্ঠসঙ্ঘ চাইছে এসব বন্ধ হোক চিরতরে।
    সব দেশ মিলে করুক চুক্তি পরমাণু নিরস্ত্রীকরণ,
    আসুক ফিরে গ্রহে শান্তি শুদ্ধ হোক অন্তঃকরণ ।