দুই বঙ্গ ডাকছে মাকে করতে তাকে পূজা,
      দুর্গতি তাদের যাবে ঘুচে পাবে না কেউ সাজা।
      ভাইয়ে ভাইয়ে যুদ্ধ করে দেশটা করল ভাগ !
      জাতের নামে বজ্জাতি করে নূতন করে লাগ।
      চিন্তা করে বল না ভাই আল্লার কি জাত ?
      সত্য তা চিরকালের না আছে ঈশ্বরের হাত।
      স্বার্থ নিয়ে সৃষ্টি করেছে ঈশ্বর আল্লার নাম;
      ঋত্বিক হয়ে মানুষ তার করছে বদনাম !


      ধর্মকে যারা জারিত করে রাজনীতির বেড়াজালে,
      ধর্ম তাদের দেয় ফেলে তাদেরই খোঁড়া খালে !
      মায়ের কাছে সন্তানের চেয়ে প্রিয় আর কি আছে ?
      হানাহানি করে মরছে তারা যাবে কি করে কাছে !
      ভেদাভেদ ভুলে গিয়ে গাই মনুষ্যত্বের গান,
      সেটাই হবে পূজার প্রসাদ জুড়াবে বিশ্বের প্রাণ।