বারো মাসে তের পার্বণ লেগে আছে ঘরে,
   নূতন ভাবে বাঁচার রসদ পায় সে তার তরে।
   নববর্ষ দিয়ে শুরু বৈশাখের যাত্রা !
   জ্যৈষ্ঠ মাসে জামাই ষষ্ঠী আনে তাতে মাত্রা।
   জগন্নাথ দেব রথে চড়েন আষাঢ় মাস এলে;
   শ্রাবণ মাসে ঝুলন পূর্ণিমা রাধা কৃষ্ণ দোলে।
   ভাদ্র মাসে মনসা পূজা একে সবাই মানে,
   আশ্বিন মাসে দুর্গা পূজা সবাই এটা জানে।
   কালীর সাথে কাত্তিকের যেন আছে যোগ;
   অগ্রহায়ণে ইতু পূজা বাড়তে থাকে রোগ !
   পিঠের কথা মনে হলে পৌষ দেয় সারা,
   মাঘ মাসে বাকদেবীর আরাধনায় হই আত্মহারা !
   আগুন জ্বালিয়ে মনে ফাগুন দেয় বার্তা,
   দোল উৎসব হল শুরু দেখা দেবে কর্তা !
   চৈত্র সংক্রান্তি দিয়ে চৈত্র মাস গেল,
   চড়কের মেলা দিয়ে সব শেষ হল !!