গঙ্গার ঘাটে প্রচুর ভিড় আজকে মহালয়া,
    দেবী পক্ষের হল শুরু আসছে মহামায়া।
    মায়ার বাঁধন কেটে তিনি দিয়েছেন নিজ হাতে,
    ভাই ভাইয়ে ঝগড়া করে থাকে না একসাথে !
    দিনে দিনে লোকসংখ্যা বাড়ছে যত হারে;
    তার চেয়ে বেশী অসুরসংখ্যা চাপতে থাকে ঘাড়ে !
    ভয় হয় একা মা লড়বে কেমন করে ?
    মনের ভিতর অসুরেরা রাত দিন তারা চরে।


    বস্তুতান্ত্রিক দর্শনে মায়ের স্থান কোথায় ?
    বস্তুকে তারা বন্দনা করে রাখতে চায় মাথায় !
    অসুরেরা আজ লাফিয়ে বেড়ায় ভিতর বাহিরে,
    মদ,মাংস নিয়ে ঝগড়া করে কেহ বলার নাহিরে !!
    পূজার দিনে করি এস শক্তির আরাধনা,
    অসুরেরা সব পালিয়ে যাবে,যাবে না তাদের চেনা !!