মেয়ে আসছে বাপের বাড়ী একটি বছর পরে,
     সঙ্গে আছে ছেলে মেয়ে আনন্দ না ধরে।
     অকাল বোধন করেছিল শত্রুকে তার মারতে,
     শক্তি রুপে পূজিত তিনি কেহ চায়না ছাড়তে !
     শরৎকালে পূজার তার হচ্ছে আয়োজন;
     রোদ,বৃষ্টির লুকোচুরির কি বা প্রোয়জন !

     পূজার দিনে সকাল থেকে টুনির মুখ ভার,
      নূতন জামা পরেছে সবাই,শুধু হয়নি তার।
      যে কটা টাকা পেয়েছে মা পেট চালাবার পরে;
      নূতন জামা কিনেছে ভাইয়ের আর কিছু নাই ঘরে !
      দুচোখে তার জলে ভরা দালানে দেখছে মাকে,
      মনে তার অনেক প্রশ্ন বলবে বল কাকে ?
      পূজোর দিনে মোছাই এসে টুনির চোখের জল,
      সেটাই হবে দুর্গাপূজা না রহিবে ছল !!