গাছের উপর লেজ ঝুলিয়ে বসে আছে বাঁদর,
    সারা শরীর লোমে ঢাকা যেন গায়ে দিয়েছে চাদর !
    মানুষের আগের স্টেজ মর্কটের দল,
    বংশ বৃদ্ধির ফলে বেড়েছে তাদের ঢল।
    সভ্যতার শিখরে শ্রেষ্ঠ মানুষ জীব;
    হীন কর্মে লিপ্ত থেকে হচ্ছে তারা ক্লীব !
    বাঁদরেরাও পায় লজ্জা এদের দেখে আজ,
    অসভ্য মানুষ পিছিয়ে দিচ্ছে সমাজের ভাল কাজ !

    বাঁদরের দল লাফিয়ে ঝাপিয়ে ঘুরে বেড়ায় গাছে,
    সভ্য মানুষ পালিয়ে বেড়ায় ধরে অসভ্য পাছে !
    চিড়িয়াখানায় দেখেতে পাবে মনুষ্যতর জীব;
    একই খাঁচায় শোভা পাবে অমানুষ অতীব !
    বাঁদরের গলায় দড়ি দিয়ে খেলা দেখায় যারা,
    অমানুষকে সঙ্গে নিয়ে খেলা দেখাক তারা !
    লজ্জা,ঘৃণা,ভয় সবারই যে আছে,
    এরাও যে হার মেনেছে এসে অসভ্যের কাছে !!