কে যেন বলেছিল তুই অল্প জলের পুঁটি,
     বেশী জলে গেলে পরে চেপে ধরবো টুঁটি !
     সেই থেকে পুঁটি যায় না বেশি জলে,
     অন্তরে তার রয়েছে ভয় যাবে না এটা মলে !
     বড় বড় রাঘব বোয়াল গভীর জলে থাকে,
     অল্প জলের পুঁটিকে তারা কিছুতেই না ডাকে !
     সেই দেখে পুঁটির হয় যে ভীষণ রাগ;
     ছোট মাছদের লেলিয়ে বলে ওদের কাছে মাগ !


     বোয়ালের বড় হাঁ মুখটি করে নিচু,
     কড়মড়িয়ে খেয়ে নেয় নিলেই ওদের পিছু।
     পুঁটি মাছের স্বভাব খারাপ যেওনা ওদের কাছে,
     সর্বনাশে সিদ্ধ হস্ত দেখবে না ঘুরে পাছে !
     আমাদের মধ্য আছে পুঁটির মত স্বভাব,
     অল্পে খায় লুটোপুটি ঘোচে না তাদের অভাব !
     প্রতিষ্ঠান মাত্রই আছে গভীর জলের মাছ,
     অল্প জলের পুঁটি তুই লেজটি বেঁকিয়ে নাচ !!