গ্যাঙর গ্যাঙর ডাকছে ব্যাঙ,
      বিরক্ত বোধেও কেউ ধরেনি ঠ্যাং !
      একই ভাবে ডেকে তারা ঐক্যতান তোলে,
      বিঠোফেনের সুরের যাদু এদের কন্ঠে ভোলে !
      কত রকমের আওয়াজ করে ডাকতে এরা থাকে;
      সুরের খেয়ায় পাল তুলে নিজের জনকে ডাকে !
       বর্ষায় ভিজে করে প্রেম হয়না সর্দি কাশি ,
       তীব্র স্বরে ঘুম কেড়ে নেয় যেন ফাটা কাঁসি !


       যত বলি ওরে তোরা এবার চুপ কর ,
       ততই তারা দ্বিগুণ স্বরে বলতে থাকে মড় !
       পূজার সময় ফাটালে বাজি শব্দ দূষণ হয় ,
       ডেসিবেলের মাত্রা ছাড়িয়ে গেলেও চুপ করে সব রয় !!
       রাধের শ্যামের হচ্ছে বিয়ে নেইতো সেথায় সানাই,
       তার স্বর হার মেনেছে গলার স্বরকে এখন মানাই !!