ডিম নিয়ে চলে যায় পিঁপড়ের দল,
    বৃষ্টি আসার বার্তা পেয়ে, বলে ভেগে চল !
     আসছে দল যাচ্ছে দল মাঝে মুখোমুখি,
     মুখ দেখে মনে হয় কেউ নয় সুখী !
     হরেক রকমের পিঁপড়ের হরেক বোলচাল,
     কাঠ পিঁপড়ে কামড়ে দিলে দেখবে তার হাল !
    
     পরিশ্রমের বিকল্প নেই শিখবে ওদের কাছে,
      কাজের মধ্য লেগে থাকে দেরি হয় পাছে !
      সমাজনীতির পাঠ এরা নেয়নি কোন দিন,
      মানুষ আজ পশু হয়ে করছে সব হীন !
      সমাজটা কেমন হবে নিতে এই পাঠ,
       যাও তবে ওদের কাছে হবে না বিভ্রাট !
       মিষ্টির প্রতি আছে ওদের বিশেষ দুর্বলতা,
       মুখ মিষ্টি করে তাই পায় সবলতা !!