হুক্কা হুয়া ডাকটি ছেড়ে লুকিয়ে যেত শিয়াল,
   সভ্যতার সাথে হারিয়ে যাচ্ছে দেয়নি কেউ দিয়াল।
   পরিবেশ,পরিস্থিতির সাথে মানিয়ে চলতে পারলে;
    তবেই সে বেঁচে যাবে নিজের জেদ ছাড়লে।
    বেঁচে থাকার এটাই যে একেম অদ্বিতীয় মন্ত্র !
    ডারওয়িন সাহেব শিক্ষা দিয়াছে এটাই যে সেরা তন্ত্র।
     দৌড়াচ্ছে জীবন দেখ দৌড়াচ্ছে সময়,
    খাপ খাইয়ে নিতে পারলে আসবে সুসময় !


     পশু জগতের মধ্য শিয়াল ধূর্ত অতি,
      চালাক হয়েও হারিয়ে যাবে তবু ফিরবেনা মতি !
      জীব জগতের মধ্যে, মানুষ সেরা জীব,
       প্রতিবন্ধকতাকে জয় করে হয়েছে সে শিব।
      সত্য, সুন্দরের যদি হও পূজারী
       অন্তরে তাকে দেখবে, হবে না সে চুরি !
       চালাক হওয়া ভাল,অতি চালাক ভাল নয়,
       গলায় যখন পরে দড়ি কেউ সেথা না রয় !!