পাহাড়ের মত চেহারা নিয়ে দাঁড়িয়ে আছে হাতি,
    তাই দেখে রাম সিং বাড়াতে চায় ছাতি !
    শুঁড়ে ধরে খায় তারা কলা গাছের সারি,
    যায় না কূল গাছের তলায়, রয়েছে তাদের আড়ি।
    হাতি চলে দুলকি চালে মাঝে মধ্য মাথা নাড়ে,
    পাগলা কুকুর তাই দেখে তার না পিছু ছাড়ে।
    হাতির মত চেহারা আজ যার হবে,
    কষ্টের তার শেষ নাই সে মরে যাবে।


   রোগা যে যেতে পারে যেখানে ইচ্ছে তার,
   মোটা হাতি আটকে যাবে মুখ হবে ভার !
   অত বিশাল চেহারা তার মাথাটা মোটা,
   শরীরকে বন্ধক দিয়ে মাহুতের ভয়ে ছোটা।
   বিশালত্বে দাঁড়িয়ে আছে এক নম্বর স্থানে,
   বুদ্ধিতে সে বড়ই খাটো জানে না এর মানে।
   মন মন খায় সে দিয়ে পাবে না কূল !
   হাতি পোষার ইচ্ছে মনে হবে নির্মূল।
   হাতির মত চেহারা দেখে মশার লাগে জ্বালা,
   রোগা সে খাক যতই হবে না কুমড়ো ফোলা !!