কোথা থেকে এল ঘরে কালো এক বিড়াল,
   সুযোগ পেলেই নিত খেয়ে,করলে তাকে আড়াল !
   চোখটি বুজে থাকতো বসে খাওয়ার সময়,
   জিবটি দিয়ে চাটতো ঠোঁট হলে অসময়;
   বাড়ীর সবাই তার জন্য রাখতো যা কিছু,
   সবটাই সে খেয়ে নিত ঘুরতো সবার পিছু।
   হ্যাংলা পনা দেখে তার রাগ হত ভারি !
   সে কিন্তু ম্যাও ম্যাও করে যেত অন্যের বাড়ি,
   বাড়ী বাড়ী ঘুরে সে যেখানে যা কিছু পেত;  
   নিজের ভেবে সবটাই সে চেটেপুটে খেত।


   ঝাঁটা,লাঠি দিয়ে তাকে তারাতো  যেই,
   চুপটি করে ফিরে এসে বসে পড়তো সেই !
   একদিন সে পায়েপায়ে রাস্তায় এল নেমে,
   পাশের বাড়ী রবি তাকে মারলো লাঠি টেনে !!
    লাঠির বাড়ি খেয়ে বিড়াল হল যেই কাত,
    ম্যাও বলে ডাক ছেড়ে হল চিৎপাত !!
    এসব শুনে পশুপ্রেমি দোষ দেবে কাকে ?
    অবলা বিড়াল বলে দোষ দেবে না তাকে !!!