তেল আর বেগুন দেখ আছে একসাথে !
   বাঘ আর ছাগ শুয়ে আছে পাশে !
   তেল আর জল কখনো না মেলে !
   কি আপদ এসব ভেবে পেটটা কেন ফোলে ?
   সাপ আর নেউলের হচ্ছে ভীষণ ভাব !
   ছাড়াছাড়ি হলে পরে হবে না কারু লাভ।
   বৈরিতা ছেড়ে হাঁটতে নেমেছে কাঁচকলা আর আদা !
   এসব দেখলে নূতন করে ভয় ধরে দাদা।
    
   দেখি এখন বেড়াল কুকুরের নেই কোন আর আড়ি,
   না জানি কেন আগের দিনে ছিল ছাড়াছাড়ি।
    বাঘ আর হরিণ দেখি খেলে বেড়ায় বনে !
   একসাথে তারা খাচ্ছে খাবার সংশয় নেই মনে !
    কাক আর কোকিলের সকাল থেকে খেলা,
    সুরের জাদুতে বন্দি হয়েছে কানে লাগে না তালা !
    চুপিচুপি বলি শোন এটা কলিকাল !
    খাপ খাইয়ে নিলে পরে দেবে না কেউ গাল !!