বিজন রাতে বসে আছি,
  একলা ঘরের কোনে,
  কখন তুমি উঁকি দিয়ে
   হারিয়ে গেলে মনে।
  সারারাত গেল কেটে
  তোমার ভাবনা ভেবে !
  দু চোখেতে এল ঘুম
  নিবিড় করে নেবে।


  ঘুম ভাঙ্গতে চেয়ে দেখি,
   রয়েছ পরে মুখে !
  লজ্জায় মুখ রাঙ্গিয়ে,
  পাশ ফিরলে সুখে।
  সারাদিন সঙ্গ দিয়ে
  কাজ করিয়ে নাও !
  সন্ধ্যা হলে মুখ সরিয়ে
  কোথায় চলে যাও ?
  চলতে থাকুক এমন প্রেম;
  অনন্ত কাল ধরে,
  হাত বাড়ালেই পাবে তাকে
  বেড়াবে তখন ঘুরে !