রঙ হীন,স্বাদ হীন,গন্ধ হীন জল,
   তোমা বিনা জীবনটা করে টলমল।
   ধরায় যে বিরাজ কর রেখে প্রয়োজন,
   তুমি ছাড়া সব বৃথা সব আয়োজন !
    তৃষিত পথিককে দিলে কেউ জল,
    মনোবাঞ্ছা পূর্ণ হয় লভে তার ফল !
    পশু,পাখী,গাছ,পালা যে যেখানে আছে,
    তুমি ছাড়া মারা যাবে হবে সব মিছে !
  
     ভালবেসে কেউ কাউকে ডাক নামে ডাকে,
     তোমায় ভালবেসে সবাই জীবন বলে থাকে।
     শরীরের  ভিতর ঘাপটি মেরে আছো কেমনে পরে !
      কম,বেশী হলে পরে উঠবে সব নড়ে চড়ে !!
      প্রথম প্রাণের জন্ম হল রেখে মাথা তব কোলে;
      সৃষ্টিকে দেখ জানতে গিয়ে কর্তাকে গেল ভুলে !
       তোমার জলেই তোমার পূজা হয় চারিদিকে,
       সৌরভ সম গুণ তোমার ছোটে দিকে দিকে !!