কে হে তুমি গোমড়ামুখো নাই মুখে হাসি ?
    রাম গরুড়ের ছানা হয়ে যাবে গয়া কাশী,
    হাসতে যদি চাও তুমি হাসবে এমন হাসি;
    সেই দেখে কেউ দেবে না, গিয়ে গলায় ফাঁসি !
    তবুও যদি হাসতে গিয়ে পায় কারু কান্না !
     হাসির চোটে গাইবে গান, নাই বা হলে মান্না !!
  
    ছোট্ট হাসি,বড় হাসি,আর আছে অট্টহাসি,
    মুক্তো হাসি,বাঁকা হাসি,ঠোঁটের কোনে মুচকি হাসি !
     হাসির কত প্রকার ভেদ,বুঝে বা না বুঝে হাসি !!
    শিশুর মুখে মিষ্টি হাসি দেখতে ভালবাসি;
    ফোকলা দাঁতের হাসি আছে ঠাকুমার মুখে,
    দিদিমার হাসি দেখে, দাদু ঘুমতে যায় সুখে !
    হাঃ হাঃ হিঃ হিঃ করে হাসে দেঁতো হাসি,
    শুনে যে গা জ্বলে যায় টাটকা কি বাসি !
    আসল নকল সব রকমের পাবে তুমি হাসি !
    সব হাসিকেই ছাপিয়ে যায় মায়ের মুখের হাসি !!