পৃথিবী সেই একই থাকে আমরা আসি যাই,
      ভালো মন্দ কাজের শেষে করে কর্মে খাই।
       ছোট্ট থেকে বড় হয়ে সব কিছু দেখি;
        তাঁর সুরে সুর তুলতে গিয়ে, নিজেকে লাগে মেকি !
        অনেক অনেক চেস্টা করে মিলাতে গিয়ে পা,
        হারিয়ে ফেলি নিজেকে লাগে না কাজে গা !


       আসা যাওয়ার এই যে খেলা চলে অবিরত,
       চেস্টা করেও পারেনি কেউ থাকতে বিরত !
       আমার আমার আমার করে মরেছে মর্ত বাসি,
       অনিচ্ছা সত্ত্বেও যেতে হবে চলে ,বজায় রেখে হাঁসি।
       সূর্যোদয় আবার হবে আসবে নূতন দিন;
        সেদিন হয়তো থাকবো না দেখবো অচিন !
        অচিনপুরের পথিক হয়ে ঘুরবো মাঠে ঘাটে !!
        রাখবোনা কোনো কাজ উঠিয়ে দেবো লাটে !!!
        হেঁসে তুমি বলবে আরো কাছে এসে,
         এতদিনে সব বুঝেছো বসো এখন পাশে।