পক্ষীকুলের মধ্য আছে বহু প্রজাতি,
তারি মধ্য আছে বক হয়ে এক জাতি।
শ্বেত শুভ্র বক দেখো দাঁড়িয়ে আছে একপায়ে;
ভণ্ড তপস্বী হয়েও পরে না কারো পায়ে !
জলের মধ্য দাঁড়িয়ে থাকে ঘণ্টার পর ঘণ্টা,
মাছের দিকে রেখে নজর করে কাজ সবটা।


জলে যত খেলা করে ছোট বড় মাছ,
ভাবে তারা দাঁড়িয়ে আছে এটা কোন গাছ।
যেইনা তারা খেলতে খেলতে আসে তার কাছে;
টক করে সে খেয়ে নেয় পালিয়ে যায় পাছে !
প্রকৃতির এই রঙ্গ দেখতে কার না ভাল লাগে ?
দোষদি প্রকৃতির দেখি খাদ্য খাদক জাগে !
মনুষ্য জগতে আছে বক সুলভ মানুষ !!
সুযোগ পেলেই খেয়ে নেবে দেখবে তুমি চাক্ষুষ,
ভণ্ড বকের কারসাজী সবাই আমরা জানি ;
ছদ্মবেশী মানুষকে কি ? তাই আমরা মানি !!