কবিরা কবিতা লেখে মনের কথা সাজিয়ে,
    পাঠককুল পরে সেটা, নেয় যে বাজিয়ে !
     লেখে তারা  প্রকৃতির রঙ্গশালা নিয়ে,
     তারাও যে দাঁড়িয়ে আছে, তার কাছে গিয়ে !
     মনের অলিগলি দিয়ে হাঁটে যে সবাই;
     বল ক'জন সেই গলি চিনে পৌছেচে ভাই !
      
     ভাব জগতে বিচরণ করে এরা লিখে যায়,
     না জানি সেখানে গিয়ে নূতন কি পায় ?
      জগতে সব বাস করে নেই নেই করে !
     এরা কিন্তু বাস করে আশার স্বপ্ন ধরে।
      কবিরা কবিত্ব করে কত কিছু বলে !
     আমরা যারা সাধারণ আমাদের কি অতে চলে !!
     কে বল রাঙ্গিয়ে দিয়েছে এদের মনের আকাশ ?
      চুপি চুপি বলি শোন, মূলে রয়েছে ঐ বাতাস।