এপার কি ওপার নামটি তার বঙ্গ,
     একই ভাষায় কথা বলে দেশটা করেছি ভঙ্গ !
      বাংলা ভাষা মাতৃ ভাষা আমরা বাঙালী,
      মা সেই একই আল্লা কিম্বা কালী !
       সবুজ দেশ প্রাণের দেশ আমাদের এটা নিজের দেশ;
      আত্মীয় সজ্জন হারিয়ে মোদের মন কষ্টের নেইকো শেষ।
      প্রানের ভাষা মনের ভাষা রবী-নজরুলের নিজের ভাষা,
       সেই ভাষাতেই কথা বলে রাজা,মুচি,মেথর,চাষা !
  
      বৈঠা হাতে চলে মাঝি গঙ্গা পদ্মার বুকে,
      কন্ঠে তাদের ভাটিয়ালী সুর একই ভাষা তাদের মুখে !
       অন্ধ কানাই ভিক্ষা করে এই ভাষাতেই পথের মাঝে;
       মাতৃ কোলে থেকে শিশু মাতৃ ভাষায় মা, মা বলে  !
        যদি আবার জন্ম হয় ফিরতে চাই এই বঙ্গে,
        তখন তুমি দেখবে এসে আছি তোমার সঙ্গে।