কবিতা তুমি নহে গদ্য কিম্বা প্রবন্ধ,
     তাঁরই হাতে গড়া তুমি যে নির্বন্ধ।
      প্রকাশিত কর নিজেকে কত না সচ্ছন্ধে;
      নিত্য কর এসে তুমি প্রতিটি ছন্দে !
      পাতার পর পাতা লিখে হয় যে গল্প,
      দাও চিনিয়ে নিজেকে লিখে, কতই না স্বল্প !
  
       তন্বী নারীর মত বেড়াও তুমি ঘুরে,
        পৃথুল নারী গদ্য সে যে দেখে জ্বলে মরে।
        বিরাট কায়া নিয়ে প্রবন্ধ আছে দাঁড়িয়ে;
        স্বল্প কথায় লিখে তুমি দাও তাকে তাড়িয়ে।
         তোমার জালে পড়েছে ধরা প্রেমিক কিম্বা প্রেমিকা !
         লিখছে তারা প্রেমের কথা ছন্দে ছন্দে শারিকা।
         যে পরেছে তোমার প্রেমে মজেছে যার মন !
         দাঁড়িয়ে আছে আপন মনে যদিও না পায় ধন !!
          আক্ষেপ করে কেন বল,আমি যে কবিতা,
          চিরকাল থাকো পাসে ওহে আমার প্রেমিকা।