কত রকমের কবিতা আছে,                                                                
হাতে যাবে না গোনা।
   প্রেমের কবিতা ডাকছে দেখো,
  হবে যে দেখা শোনা।                                                  
   ছড়ার কবিতা হাতে নিয়ে ছড়ি,
   ভাষার চোটে ফোটে ফুলঝুরি।
বিরহ যখন ধরা দেয় কবিতায় !
  তখনও কেন এড়িয়ে যাও আমায় ?
তোমার মুখে না দেখে হাসি,
  অন্তর যখন গর্জন করে;
প্রতিবাদ করে আসি !
নীরব ভাষাকে সরব করে,
  কেন যাও তার কাছে আসি।
অবাক হয়ে দেখি চেয়ে,
  প্রতিবাদে তাকে দিয়াছে ছেয়ে !
তুমি মায়া তুমি কবিতা,
  তুমি আমার তুমি যে মিতা;
তোমার মধ্য দেখেছি নিজেকে,
  সব হারিয়ে পেয়েছি  তোমাকে।