স্বাধীনতার  দিনে আছি আমরা বেশ,
     ভারি ভারি প্রজাতন্ত্রের কথা হবে নাতো শেষ !
     বড় লোক বড় হয়ে গাড়ী বাড়ী করে,
     চোখ খুলে দেখি চেয়ে থালা হাতে ঘরে !
     বিপ্লবীরা বিপ্লব করে এনেছে স্বাধীনতা;
     থাকলে বেঁচে কষ্ট পাবে,দেখলে এসব নেতা !!
     একই দেশে জন্মে আমরা যে যার মত আছি,
     প্রশ্ন করলে উত্তর সেই আমরা ভারতবাসী !!!


     দিকে দিকে ইংরাজী শিক্ষার প্রচুর আয়োজন,
     প্রশ্ন উঠেছে মাতৃভাষার কিবা প্রোয়জন ?
     স্বাস্থ্য নিয়ে চিন্তার কিছুই নেই আজ !
     ইনসিওরেন্স করেছি-এটা মেডিক্লেমের কাজ !!
     প্রশ্ন যদি কর গরীবরা কি করবে ?
     মনে মনে বলবে হেঁসে তারা পরবে আর মরবে !
     বিত্তশালীর জন্য হচ্ছে ঝাঁ চকচকে ফ্ল্যাট,
     পাশে এসে বস্তিবাসী বসিয়েছে হাট !
     রাস্তা ঘাট আরো সুন্দর যা হয়েছে শহরে,
     ছিটে ফোঁটা মিলবে না ভাই গেলে এদের ঘড়ে !!
     উন্নয়নের বন্যা দেখ বইছে দিকে দিকে !
     এলেই তুমি দেখতে পাবে হয়নি সে সব ফিকে।
     শেষে বলি এটা কি সেই রবি -নজরুলের আমার দেশ,
     দেখে বড় কষ্ট হয়,বলি কি করে সাম্যের শেষ !!