আকাশ, মাটি, নদী, ফল, ফুল
     বায়ু,জল,আর গাছের মুকুল।
     কবির কল্পনা আঁকে যে আলপনা,
      মানুষকে যে দেয় বাঁচার উদ্দীপনা !
      সব দেখে বল কেন ? লিখছো কি ছাই পাঁশ !
      কানে কানে বলি তোমায়, হব না ধপাশ;
      নিয়ম যেখানে বদ্ধ হয়েছে নিয়মের কারাগারে,
      নিজেরা কি হয়নি বদ্ধ গিয়ে তার দ্বারে।


      কবিরা তাই চাইছে খুলতে বদ্ধ সে দ্বার,
      খুলতে গিয়ে হারিয়ে তথায় হয়েছে অকৃতদার !
       সব কিছু জেনেও তুমি প্রশ্ন কর কত ?
        জানিলেও দেবনা উত্তর সময় নেই অত।
       তার থেকে হারিয়ে যাব আকাশ মাটি জলে,
        দেখতে তুমি পাবে নিশ্চয় ঝুলে রয়েছি ফলে।