আজব দেশের আজব মানুষ আজব কারখানা !
    হাঁসতে গেলে খায় ধমক,কাঁদলে করে না মানা !!
    সেই দেশেতে সবাই যে ভাই আছি বড় সুখে,
    রোজ যেখানে পকেট কাটার পরিকল্পনা নেয় ছকে !
    হবু রাজার গবু মন্ত্রী আছে তাদের অনেক সান্ত্রী,
    হেথায় রাজা ছোট,মন্ত্রী বড় আজব রাজার দেশে !
    যেথায় কথায় সাম্য বিরাজ করে মিলেছে অবশেষে।
    সাম্যের জয়গান গেয়ে এনেছে যারা অসাম্য;
    সেই দেশেতে বাস করে আজ হয়েছি সব ধন্য।


    মানুষ এদেশে করে না কিছু ভূত সব করে দেয় !
    গণতন্ত্র,স্বৈরতন্ত্র এরাই বাজিয়ে করে কর্মে খায় !!
    আজব দেশের আজব ভূত ঘোরে চতুর্দিকে,
    চোখে এরা শোনে শুনি কানে এরা দেখে !
    সেই ভূত গুলোকে ধরবে বলে পাঠিয়েছে সান্ত্রী;
    দেখে শুনে বেঁচে আছি  মনে আজ প্রশান্তি।