হিন্দু, মুসলমান দুটি জাতি দুটি আলাদা স্বত্বা,
     ভারতবর্ষ আমাদের দেশ যেন নয়নের মণি মুক্তা।
     দ্বি জাতি তত্ত্বের উপর দাঁড়িয়ে দেশটা ভাগ হল !
     স্বার্থ অন্বেষী নেতারা কেমন করে কর্মে খেল !!
      আজও লাগে জাতি দাঙ্গা রব উঠে সব গেলো।
      অপার স্বাধীনতা পায় কেহ একটা দিন আগে,
      একটা দিন পরে পেয়ে আনন্দ করতে লাগে।
      নিজের মা,ধরিত্রী মা সব মাই একই,
      সেই মা খণ্ডিত হলে তাতে প্রাণ থাকে নাকি ?
      প্রাণহীন মাকে নিইয়ে সব করছে টানাটানি,
      জাতিদাঙ্গা তাই থামেনা করছে হানাহানি !


      মা হীন সন্তানেরা কেউ নেই আজ ভাল,
      নেতারা কেমন গুছিয়ে নিয়েছে জ্বেলে মনের আলো !!
      স্বাধীনতা আজ পালন করি যে যার মত করে,
      ইংরাজকে করেছি বিদায় তাদের মত ধরে !
      স্বাধীনতার দিনে এসে প্রশ্ন জাগে কত,
      ঘুমিয়ে পরি চিন্তা ছেড়ে নিজে নিজের মত।


(সুধী কবি এবং পাঠক বৃন্দ অগ্রিম স্বাধীনতার শুভেচ্ছা গ্রহণ করুন
ধন্যবাদান্তে......।)