সকাল হতে সন্ধ্যা নামে চাওয়া পাওয়া সেই একি,
তোমার কথা ভাবছি বসে- আর সবি ফাঁকি !
কলম দিয়ে লিখি মোরা অন্য কিছুই নাই,
তোমাকেই তাই বন্দনা করে, জাপটে ধরি তাই !
দলিল,দস্তাবেজ নূতন যা কিছু হচ্ছে আজ লেখা;
তুমি না থাকিলে হত না- এত কিছু শেখা !
সারা বিশ্বের যত কর্ম না থাকিলে সব হত শূন্য,
ব্যবহার না জানিলে হবেই ক্ষুন্য-করার কিছুই নাই।


তাই তোমাকেই ধরে জীবন সমুদ্রে দিতেছি এই পাড়ি,
তুমি না থাকিলে বৃথা হত সব-না হত বাড়ী গাড়ী!
চেতনাকে ভাষা দিয়ে কাগজে লিখেছো;
তোমার স্বরূপ নিজেই নিজেকে চিনিয়ে দিয়াছ !
লিখতে গেলে তোমার কথা মনে কেন পরে ?
তুমি ছাড়া যে কিছুই নাই ভাবছি সত্যি করে।
শিক্ষার সাথে জড়িয়ে গিয়াছে ইংরাজি নাম পেন,
কবিতার ছন্দে লিখি আনন্দে হয় না তাতে পেন(ব্যাথা)