সাদা কাগজ বলেছে হেঁসে,
      কালি দিয়ে চড় মারলে ঠেসে !
      আমি ছিলাম আমার মত,
       কলঙ্কে, তুমি ভরালে যত !
       প্রথমে যখন জন্মেছিলাম হয়েছিলাম সাদা;
      ব্যবহার করে ফেলে দিলে, নিজের মত দাদা !
      ব্যাংক,পোস্টঅফিস, অফিস,কাছারি
      আমায় দেখিয়ে হাতে নেয় ছড়ী ;
      ছাপার অক্ষরে পরেছি যে শাড়ী,
      দেখিয়া লোকে বলে বলিহারি।


      আমার উপর লেখ যখন নূতন প্রমের কবিতা,
      দুঃখ তখন হয় বৈকি, কি বলবে সবিতা ?
      উভয় লিঙ্গ কাগজ আমি আমারও আছে প্রেম,
      সেই প্রেমকে ডিঙ্গিয়ে কেন কর নূতন প্রেম !
      সাদা কাগজকে সাজিয়ে রাখ নিজের মত করে,
      তালেই তুমি দেখতে পাবে নিজেকে রেখেছি ধরে।