দিনটা আজ হচ্ছে পালন অন্য এক রুপে,
  অঙ্গ দান করলে এরে দেখবে অপরূপে।
  টাকা,পয়সা,সোনা, দানা করে থাকে দান;
  অঙ্গদান করলে পরে, হবে সে মহান।
  হৃদয় দিয়ে ভালবাসার তুলনা কিছু নাই,
   হৃদয় দান করলে পরে, মিলতে পারে ঠাই !
  ফুসফুসটা কাজ না করে হয়েছে অকেজো;
  অঙ্গটা করলে দান সেটাই হবে কেজো !
  চোখের দৃষ্টি হারিয়ে যে জন অন্ধকারে রয়,
  কর্নিয়া দান করে ,দূর করো তার ভয়।
  মূত্রাশয়,অগ্নাশয় আরো আছে কত শয়
  দান করলে হয় পূর্ণ,না রয় কনো ক্ষয় !


  মানবিক মুখ নিয়ে যদি দাঁড়াও পাশে,
  অঙ্গিকার করলে পরে মিঠিমিঠি সে হাসে;
  কজনের আজ মনে পরে হিরোশিমা কথা,
  এই দিনে সেই অ্যাটম বম্ব পরেছিল তথা !