লাঠি আর কাঠি নিয়ে চলে যে জীবন,
    কাঠির মাহাত্য কথা করি যে বর্ণন।
    লাঠি দিয়ে ভায়ে ভায়ে কত ঠোকাঠুকি !
    সে কথা জানিতে কি আছে কারো বাকি ?
    লাঠি নিয়ে পুলিশ চালায় প্রশাসন;
    দলের লোক নিলে হাতে, আসে দুঃশাসন !
    দলতন্ত্র,স্বতন্ত্র সবার চাই লাঠি,
    সব কিছুতে পিছিয়ে গেলে দেবই যে কাঠি।
    নিজের ছাড়া এ দুনিয়াতে ভাবতে কিছুই নাই !
    পরের কথা ভাববো কেন ? লাভ না আছে তাই।
    
     জনতার কথা বলছে সবাই , মিটিং করে পথে;
     তিনি কিন্তু দাঁড়িয়ে আছেন লাঠি নিয়ে হাতে !
     রাজ কর্মচারীরা হাটছে পথে নিয়ে দাবি সনদ,
     না দিলে সব হারিয়ে যাবে সাধের মসনদ !
     এত কিছুর পরেও তুমি না যদি দাও কিছু,
     কাঠি তারা দেবেই দেবে সরকার পাবে ঘেচু !!
      প্রেম যদি করও তুমি কখনো কারো সাথে,
      ভিলেন তালে দেবেই কাঠি, না নিয়েও তা হাতে !
      লাঠির চেয়েও বড় দুনিয়ায় আছে যে কাঠি;
      সব দেখে বুঝে তাই, গুটিগুটি হাঁটি !!