ছোট্ট মেয়ে রিনি তার প্রশ্ন একটু খানি,
     গ্রহণ কেন লাগে ? যদি না রাখো আলো টানি।
     দেশটা কি ভাগ হত ? উচ্চাশা রাখিলে টেনে !
     ধর্ম নিয়ে ব্যবসা কেন ? নিলে তবু তাকে মেনে !!
      দুই জার্মানি এক হয়ে যায় আমাদের কেন হয়না !!!
      ছোট্ট রিনির মায়ের কাছে করছে এসব বায়না !!!!


       একটু খানি ফুঁপিয়ে কেঁদে,আকাশের দিকে তাকিয়ে,
        এখানেও তোমরা  বেঁধেছো সীমা, বলছে সে ঘাড় ঝাঁকিয়ে !
         পাহাড়, সমুদ্র, নদ, নদী- মুক্ত বাতাস ,মুক্ত জল,
          কেন এ সবকে করেছ আলাদা ? কেন তোমাদের নিত্য ছল !
           মানুষে মানুষে মিলবে এসে ধরতে চায় নূতন হাত;
           একসাথে তারা থাকবে বলে দেখতে চায় এক নূতন ছাত।