সৃষ্টির আদিলগ্নে জন্মেছিল প্রাণ,
    বেঁচেছিল কিছু দিন করে জল পান।
    অ্যামিবা নামেতে প্রথম এসেছিল জীব,
    এক কোষি বহু কোষি হয়েছে অতিব !
     সৃষ্টিকর্তা সৃষ্টি করে ক্ষান্ত নাহি হয়;
     শেষ কালে মানুষ তার অতিব বিস্ময় !


     সব কিছু করে মানুষ মস্তিষ্ক দিয়া,
     বনের বাঘও পোষ মানে তার কাছে গিয়া।
     সেই মানুষই করছে শাসন দেশ, দেশান্তরে
      যত কিছু ভাল মন্দ সব তার ঘাড়ে !
       পিতা যেমন সুখি হয় আত্মজকে দেখে,
       তিনি কিন্তু সুখি হন নিজের রং মেখে।
       মানুষের মধ্যই আছে তাঁর সব উপাদান,
       হাসিমুখে তাই তিনি বাড়িয়েছে যে মান।
       হুশকে মান্যতা দিয়ে যদি ভাল কর,
       মান আর হুশ দিয়ে নূতন বিশ্ব গড়।