সমাজনীতি রাজনীতি আছে অর্থনীতি,
   নীতি হীনতায় ভোগা এও এক নীতি।
   নীতি নিয়ে দাঁড়িয়ে আছে গোটা এই বিশ্ব,
   নীতিভ্রষ্ঠ হলে পরে বারে তাতে শিষ্য !
   ঈশ্বর আর শয়তান দুটি আলাদা মুখ,
   দুই নিয়ে আছে বলে নেই তাই সুখ !
  
  দুইজনে বাস করে মনের গহনে,
  ছাড়িতে হবে বলে যেতে হবে বনে।
   যত ধর্ম তত শিক্ষা কিছু নাহি বাকি,
   অন্তরে না দেখিলে তারে সব হয় ফাঁকি !
   জাগ্রত বিবেক যদি থাকে সহায়,
   মনুষ্যত্ব এগিয়ে যাবে দেখাবে না অসহায়।
   শয়তানকে গুরুত্ব দিয়ে যদি কর পূজা;
   ঈশ্বর অক্ষম সেথা,দেখবে চোখ বোজা !