ঘাটের পরে বসে আছি তোমার প্রতীক্ষায়,
   সকাল থেকে সন্ধ্যা হল না রহিল দায়।
    বিশ্বের যত কিছু চলে দেখ ছন্দে ;
    আসা যাওয়া লেগে আছে তবু থাকে ধন্দে !
    মায়া দিয়ে সংসারে আছে সব ঘেরা,
     বাধঁন তিনি কেটে দেন শেষে ঘরে ফেরা।
     এসেছিলে পৃথিবীতে কে কার আগে ?
     তবে বল যাইবার কালে বল কেন এত লাগে !


     এত বুদ্ধি এত বল যায় সব কোথা ?
      যেতে যে হবেই চলে এটাই যে প্রথা,
      সঠিক উত্তরের আশায় সবাই ঘুড়ে মরি,
      না পেয়ে উত্তর তাই সবাই ডাকি হরি।
      রক্ত মাংসের এই শরীর পঞভূ্তে খাবে;
      তার কিন্তু মৃত্যু নাই একাই চলে যাবে।
       দুদিনের আশা যাওয়া আনন্দ এ ধামে !
       সব কিছু ভূলে যাবে যদি মজো নামে।