চাঁদনী রাতে চাঁদের আলোয় দেখেছি তোমার মুখ,
    সব হারিয়ে পেয়েছি যেন নূতন করে সুখ।
    মাতাল করা দক্ষিণা বাতাস চোখে আনে ঘুম;
    ইচ্ছা হয় না ডেকে তোমায় গালে দিই চুম।
    বসন্ত দুয়ারে দাঁড়িয়ে আছে মুখ খানি লাল করে,
    শাল পলাশে বাতাস লেগে পাতা, দেখ ঝড়ছে থরে থরে !


    কুহু কুহু কোকিল ডাকে শাল পিয়ালের বনে,
    হৃদয় আজ বলছে নেচে দেখা হবে তাঁর সনে।
     ঘোর ধরিয়ে বসন্ত আর দিচ্ছে নাকো ডাক,
     শরীর মন দুই আছে বলছে এবার থাক।
      বুদ্ধি দৃপ্ত চেহারার যৌবন কোথায় গেল?
      মৌমাছি হয়ে মন মৌ বনে সবই হারাল;
      অভিসারে আর যায় না মন করেছে বন্ধ দরজা,
      সব হারিয়ে বসে আছি ঘুচাও এবার লজ্জা।