মৃত্যু দুয়াড়ে দাঁড়ায়ে আছে কেন ভয়ে মরি,
  রাখিয়া তব চরণে মাথা প্রতিদিন স্মরি।
  ছোট বড় তাঁর কাছে নাহি ব্যবধান !
   উচ্চ নীচ সাদা কালো সবই সমান।
   সব বুঝেও মানুষ,বাঁধায় যে গোল;
   অন্তরে তার নাহি সাম্য-তাই গণ্ডগোল !
  
   ধরায় যেদিন প্রানের স্পন্ধন প্রথম ধ্বনিত হল,
    সেদিন থেকেই তোমার যাত্রা শুরু হয়ে গেল।
    অচেতনের মধ্য চেতন হয়ে ধরা দাও চারিদিকে !
    না পুজিয়া চেতন,ডাকে তোমাকেই দিকে দিকে।
    পূজা আর পূজারী নাহি ভাই ভিন্ন,
     করিলে তারই পূজা দেখিবে অভিন্ন;
      ভিন্ন চিন্তা ভিন্ন ধর্ম নহে সে জীবন,
      করিলে মানব সেবা হবে মৃত্যুহীন।